শনিবার, ১৫ Jun ২০২৪, ০২:৩৮ পূর্বাহ্ন

শিরোনামঃ

বিজ্ঞাপন

মুজিব বর্ষ ও স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে “শিল্পীর তুলিতে স্বাধীনতা সংগ্রামের মহানায়ক” শীর্ষক চিত্রকল্পের আয়োজন

মুজিব বর্ষ ও স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে “শিল্পীর তুলিতে স্বাধীনতা সংগ্রামের মহানায়ক” শীর্ষক চিত্রকল্পের আয়োজন

 

কলমে- রমজান হোসেন আনাজ

 

 

বিংশ শতাব্দীর একজন বিখ্যাত বাঙালি চিত্রশিল্পী বৃহত্তর ময়মনসিংহ জেলায় জন্মগ্রহণ করেন।যার নাম শিল্পাচার্য জয়নুল আবেদিন।

পূর্ববঙ্গে তথা বাংলাদেশে চিত্রশিল্প বিষয়ক শিক্ষার প্রসারে আমৃত্যু প্রচেষ্টার জন্য তিনি শিল্পাচার্য অভিধা লাভ করেন। তাঁর হাত ধরেই বাংলাদেশে চিত্রশিল্প শিল্পরূপে প্রকাশ পায় ও দেশের সর্বত্র প্রসার লাভ করে।অতীত, বর্তমান ও ভবিষ্যতে বাংলাদেশে যত মেধাবী ও গুনী চিত্রশিল্পীর আবির্ভাব ঘটেছিলো এবং ঘটবে নিঃসন্দেহে সকলেই চিত্রশিল্পী জয়নুল আবেদিনের উত্তরসূরী।

তাই তাঁর উত্তরসূরীর ধারা প্রজন্ম থেকে প্রজন্মে অব্যাহত রাখতে মুজিব বর্ষ ও স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে ২২
আগষ্ট ২০২১, ময়মনসিংহ বিভাগীয় চারুশিল্পী পর্ষদ, ময়মনসিংহ জেলা শিল্পকলা একাডেমি কর্তৃক আয়োজিত শিল্পীর তুলিতে স্বাধীনতা সংগ্রামের মহানায়ক শীর্ষক এক জমকালো আর্ট ক্যাম্প অনুষ্ঠিত হয়।

কাক ডাকা ভোর থেকেই আগত সকলের মধ্যে উৎকন্ঠা কখন শুরু হবে রঙের মেলা ? কখন সাজবে নানা সাজে আয়োজনস্থল? সবার অপেক্ষার প্রহর শেষ করে সকাল ৯.৩০ মিনিটে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তন ময়মনসিংহ কেন্দ্রে জমকালো এ আর্ট ক্যাম্প অনুষ্ঠিত হয়।

এ আর্ট ক্যাম্পে অংশগ্রহণকারী চিত্রশিল্পী ছাড়াও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংঙ্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব কে.এম.খালিদ, এম.পি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জনাব মনিরা সুলতানা মনি, সংরক্ষিত মহিলা আসন সংসদ সদস্য সহ আরও অনেকে।

ঢাকার যাত্রাবাড়ী থেকে আগত অরিন আহমেদ এই আর্ট ক্যাম্পের একজন অংশগ্রহণকারী নারী চিত্রশিল্পী উপস্থিত ছিলেন।

অংশগ্রহণকারী সকল চিত্রশিল্পীর তুলিতে নানা রঙে সেজে উঠে মিলনায়তন। চারিদিকে শুধু বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি আর লাল সবুজের প্রিয় বাংলাদেশ। যাত্রাবাড়ীর এ নারী চিত্রশিল্পীর ভাবনায় জুরে আছে লাল সবুজের অপরুপ রুপে সাজানো প্রিয় বাংলাদেশ। তার প্রতিটি চিত্রশিল্পের মধ্যে ছড়িয়ে আছে লাল সবুজ রঙের ব্যবহার।শিল্পীর তুলিতে স্বাধীনতা সংগ্রামের মহানায়ক শীর্ষক আর্ট ক্যাম্পে তরুন এ নারী শিল্পীর রঙ তুলির ক্যানভাসে জীবন্ত হয়ে ওঠে ১৯৭১ সালের ৭ মার্চ

লাল সবুজ পতাকার আবরনে বঙ্গবন্ধু শেখ মুজিব সেদিন তাঁর তর্জনি উঠিয়ে স্বাধীনতার ডাক দিয়েছিলেন দেশের নির্যাতীত মানুষকে স্বাধীনতার স্বাদ এনে দেয়ার জন্য।যা বাঙালির জাতীয় জীবনে এক অবিস্মরণীয় দিন।

ঐদিন দূর দূরান্ত থেকে আগত লাখো উৎকন্ঠিত মানুষ প্রতিক্ষিত মহান কবির জন্য অপেক্ষায়। কখন আসবে কবি? কখন শুনবো কবির কন্ঠে কবিতা ?

অপেক্ষার পালা শেষ করে মঞ্চে আসলেন কবি। বজ্র কন্ঠে ধ্বনিত হলো তাঁর অমর কবিতা-‘এবারের সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম।

আর্ট ক্যাম্পে অনুষ্ঠিত চিত্রাঙ্কন শেষে সকল অংশগ্রহনকারী চিত্রশিল্পীর হাতে আগত প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ শুভেচ্ছা স্মারক তুলে দেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




সম্পাদক ও প্রকাশক

No description available.

সম্পাদক ও প্রকাশকঃ মোঃ ওমর ফারুক চৌধুরী

ভারপ্রাপ্ত সম্পাদকঃ ইঞ্জিঃ সোহরাব হোসেন শাহেদ

সহঃ ভারপ্রাপ্ত সম্পাদকঃ রিফাত আহম্মেদ

নির্বাহী সম্পাদকঃ মোল্লা মোহাম্মদ হাসান

বার্তা সম্পাদকঃ মোঃ লস্কর আলী

ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ সগির আহম্মেদ

অফিসঃ৪৮/বি, পশ্চিম যাত্রাবাড়ী,ঢাকা-১২০৪।

ওয়েব সাইট-www.bortomanjonojibon.com

নিউজ মেইলঃ newsbortomanjonojibon@gmail.com

যোগাযোগ- ০২-৭৫৪২৩১২

এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Bangla Webs