সোমবার, ১৭ Jun ২০২৪, ০৫:৫০ অপরাহ্ন

শিরোনামঃ

বিজ্ঞাপন

ঐতিহাসিক প্রাচীন ৪শত বছর পুরাতন মুশরিপাড়া মসজিদ

ঐতিহাসিক প্রাচীন ৪শত বছর পুরাতন মুশরিপাড়া মসজিদ

 

 

 মোহাম্মদ জাকির লস্করঃ

 

 

মুন্সীগঞ্জ শ্রীনগর উপজেলার পাটাভোগ ইউনিয়নের একটি গ্রাম মুশরিপাড়া ৮নং ওয়ার্ড। এই মসজিদটি ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ের কাছে বাইপাস রাস্তার দক্ষিণ-পশ্চিমে উপজেলা সদর থেকে ৩ কিলোমিটার দূরে। এটি একটি একক দানকৃত ইমারত যা একটি অষ্টভুজাকার করমার মিনার দিয়ে কাপোলা দিয়ে ঢাকা।

আয়তক্ষেত্রাকার পরিমাপ ৪.৪০ মি x ৩.৮৫ মিটার এক মিটার পুরু প্রাচীরের সাথে, এর পূর্ব ফুস তিনটি খিলানযুক্ত প্রবেশদ্বার দ্বারা বিদ্ধ করা হয়েছে। যার মধ্যভাগ একটি ফার্গার, কেন্দ্রীয় প্রবেশদ্বারটি একটি অভিক্ষিপ্ত ফ্রন্টেজে সেট করা আছে। এবং দুপাশে একটি ফ্লুটেড পাইলস্টার দ্বারা বাঁধা। প্রক্ষিপ্ত ফ্রন্টনের উপরে একটি শিলালিপি প্যানেল রয়েছে। প্রবেশদ্বারগুলি চারটি কেন্দ্রীভূত খিলানগুলির। পশ্চিম দেয়ালে তিনটি ছোট অবতল মিহরাব রয়েছে, যা পাইলস্টার দ্বারা সমর্থিত এবং একটি আয়তক্ষেত্রাকার ফ্রেমে সেট করা আছে। যার উপরের সীমানা উপশম হয়, মেরলন সহ এবং কেন্দ্রীয় মিহরাবের উপরে একটি আয়তক্ষেত্রাকার প্যানেলে একটি শিলালিপি রয়েছে। দেয়ালের অভ্যন্তরটি চারটি কনার এবং একটি ক্যাচের পাশে খিলান মোটিফ দিয়ে সজ্জিত।

গম্বুজটি স্কুইঞ্চের উপর স্থাপন করা হয়েছে। এছাড়াও, দেয়ালগুলি প্যানেল এবং প্রজেকশন দিয়ে স্বস্তি পায়। কেন্দ্রীয় মিহরাবের পিছনে প্রশংসিত এবং পাতলা মিনার দ্বারা উল্লিখিত। তাছাড়া, পশ্চিমা প্রাচীরের পিছনের অংশটি প্যানক্লস এবং প্রজেকশন দিয়ে স্বস্তি পায়। পাশের দেয়ালগুলি সমতল এবং পূর্ব এবং পশ্চিম দেয়ালে প্রতিটি প্রবেশদ্বার রয়েছে, গোলার্ধের গম্বুজটি বরং স্কোয়াট এবং একটি অষ্টভুজাকার ভিত্তিতে স্থাপন করা হয়েছে। গম্বুজটি উল্টানো পদ্ম এবং পাত্রের চূড়ায় মুকুটযুক্ত। ৩২ কেন্দ্রীয় মিহরাবের উপরে একটি প্যানেলে স্থাপিত একটি শিলালিপি অনুসারে মসজিদটি ১০৩১ এ.এইচ./১৬২২ খ্রিস্টাব্দে নির্মিত হয়েছিল।

মসজিদের বর্তমান অবস্থা থেকে দেখা যাচ্ছে যে কিছু মেরামতের কাজ এবং পরিবর্তন করা হয়েছে। পাশের দেয়ালে দুটি প্রবেশদ্বার পরে তৈরি করা হয়েছে এবং পরবর্তী সময়ে মসজিদের সামনে একটি প্রশস্ত বারান্দা যুক্ত করা হয়েছিল। তবুও মসজিদের মূল বৈশিষ্ট্যগুলি বহুলাংশে অক্ষত রয়েছে। এটি এই এলাকার মসজিদ স্থাপত্যের প্রাচীনতম জীবিত নমুনা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




সম্পাদক ও প্রকাশক

No description available.

সম্পাদক ও প্রকাশকঃ মোঃ ওমর ফারুক চৌধুরী

ভারপ্রাপ্ত সম্পাদকঃ ইঞ্জিঃ সোহরাব হোসেন শাহেদ

সহঃ ভারপ্রাপ্ত সম্পাদকঃ রিফাত আহম্মেদ

নির্বাহী সম্পাদকঃ মোল্লা মোহাম্মদ হাসান

বার্তা সম্পাদকঃ মোঃ লস্কর আলী

ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ সগির আহম্মেদ

অফিসঃ৪৮/বি, পশ্চিম যাত্রাবাড়ী,ঢাকা-১২০৪।

ওয়েব সাইট-www.bortomanjonojibon.com

নিউজ মেইলঃ newsbortomanjonojibon@gmail.com

যোগাযোগ- ০২-৭৫৪২৩১২

এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Bangla Webs