রবিবার, ১৬ Jun ২০২৪, ০২:৪৯ অপরাহ্ন

শিরোনামঃ

বিজ্ঞাপন

মুন্সীগঞ্জ এক আসন বিএনপির শক্ত ঘাঁটি এখন আওয়ামী লীগের দুর্গে পরিণত হয়েছে

মুন্সীগঞ্জ এক আসন বিএনপির শক্ত ঘাঁটি এখন আওয়ামী লীগের দুর্গে পরিণত হয়েছে

 

 

 

শরিফুল খান প্লাবন:

 

 

 

রাজধানীর ঢাকা থেকে মাত্র ২৭ কিলোমিটার দূরে অবস্থিত মুন্সীগঞ্জ এক আসনটি । শ্রীনগর সিরাজদিখান উপজেলার নিয়ে গঠিত মুন্সীগঞ্জ এক আসন।মোট ভোটার ৪,৪০,৪৫০ (২০১৮) অনুযায়ী । এক সময়ে বিএনপির শক্ত ঘাঁটি বলা হলেও এখন ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা সুসংগঠিত হওয়ায় আসনটি আওয়ামী লীগের দুর্গে পরিণত হয়েছে।

 

এক নজরে দেখে নেয়া যাক ১৯৯১ থেকে ২০১৮ সালের নির্বাচনের ফলাফল ৫ ম সংসদ নির্বাচন ১৯৯১ এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বিএনপি (ধানের শীষ) প্রতীক প্রাপ্ত ভোট ৭৫,০৯৯ টি। এ আর খন্দকার আওয়ামী লীগ (নৌকা) প্রাপ্ত ভোট ৪২.৫৮৩ টি। ৭ ম সংসদ নির্বাচন ১৯৯৬ এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বিএনপি (ধানের শীষ) প্রতীক প্রাপ্ত ভোট ৬২,৭৮৭ টি। কে এস নবী আওয়ামী লীগ (নৌকা) প্রাপ্ত ভোট ৩৬,৪৭৩ টি। ৮ ম সংসদ নির্বাচন ২০০১ এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বিএনপি (ধানের শীষ) প্রতীক প্রাপ্ত ভোট ৯৪,৪১২ টি। সুকুমার রঞ্জন ঘোষ আওয়ামী লীগ (নৌকা) প্রাপ্ত ভোট ৬৪,৯৯৪ টি। ৯ ম সংসদ নির্বাচন ২০০৮ সুকুমার রঞ্জন ঘোষ আওয়ামী লীগ (নৌকা) ১,৪৩,৯৫৯ টি। শাহ মোয়াজ্জেম হোসেন বিএনপি (ধানের শীষ) প্রাপ্ত ভোট ৯৯,২৩৩ টি। ১০ ম সংসদ নির্বাচন ২০১৪ সুকুমার রঞ্জন ঘোষ আওয়ামী লীগ (নৌকা) প্রাপ্ত ভোট ১.৯৬,১৮৩ টি। নূর মোহাম্মদ খান জাতীয় পার্টি- জেপি প্রতিক (বাইসাইকেল ) ৬,৯৫৭ টি। এই নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করেনি। ১১ ম সংসদ নির্বাচন ২০১৮ মাহি বি চৌধুরী বিকল্পধারা বাংলাদেশ মহাজোটের শরিক দল নৌকা প্রতীকে নির্বাচিত হন।

২০০৮ সাল থেকে আসনটি আওয়ামী লীগের দখলে। এবারো চাইছে আসনটি ধরে রাখতে। শ্রীনগর উপজেলা আওয়ামীলীগ এর সভাপতি হাজী. তোফাজ্জল হোসেন ও সাধারণ সম্পাদক শ্রীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মশিউর রহমান মামুন ও সিরাজদিখান উপজেলার সভাপতি হাজী মহিউদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক হাজী আবু বক্কর সিদ্দিকের তৃত্বে উপজেলা আওয়ামী লীগের সংগঠন দুইটি এখন সুসংগঠিত। আসন্ন দ্বাদশ নির্বাচনে আবারও যাতে এই আসনে আওয়ামী লীগের প্রার্থী বিজয়ী হন সেই টার্গেট নিয়ে ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে নৌকার পক্ষে ভোট চাইছে আওয়ামী লীগ।

এরই মধ্যে ব্যাপক গনসংযোগ শুরু করেছেন মনোনয়ন প্রত্যাশী ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম সারোয়ার কবির। আওয়ামী লীগ সরকারের গত ১৪ বছরের ধারাবাহিক উন্নয়নের কথা অবহিত করছেন।

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশায় রয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাবেক জনসংখ্যা ও স্বাস্থ্য বিষয়ক সম্পাদক অধ্যাপক ডাঃ বদিউজ্জামান ভূঁইয়া ডাবলু, মুন্সীগঞ্জ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নূরুল আলম চৌধুরী, সিরাজদিখান আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ। মুন্সীগঞ্জ এক আসনে সাংগঠনিক দিক দিয়ে আওয়ামী লীগ যতটা গোছাল ও শক্তিশালী, বিএনপি ততটা গোছাল ও ঐক্যবদ্ধ নয়। বরং নেতৃত্ব নিয়ে দ্বন্দ্ব আর নানামুখী গ্রুপিংয়ে দ্বিধাবিভক্ত। এ বিষয়টিকে কাজে লাগিয়ে আওয়ামী লীগ যে মজবুত অবস্থানে রয়েছে।

অপরদিকে আসনটিকে নিজেদের করে নিতে মরিয়া বিএনপি অপেক্ষায় রয়েছে দলীয় সিদ্ধান্তের। দলীয় সিদ্ধান্ত নির্বাচন কেন্দ্রিক হলে, আসনটিতে আসবে নতুন মুখ। বিএনপির মনোনয়ন প্রত্যাশীর রয়েছেন কয়েক জন শ্রীনগর উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মো. মমিন আলী, সিরাজদিখান উপজেলা বিএনপির আহ্বায়ক শেখ মোহাম্মদ আব্দুল্লাহ্ ও বিএনপির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু। এই সরকারের অধীনে কোনো নির্বাচনেই অংশ নিচ্ছে না বিএনপি।

এমনটা শোনা গেলেও আগামীতে সংসদ নির্বাচনে কী সিদ্ধান্ত আসে সেটি জানতে অপেক্ষা করতে হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




সম্পাদক ও প্রকাশক

No description available.

সম্পাদক ও প্রকাশকঃ মোঃ ওমর ফারুক চৌধুরী

ভারপ্রাপ্ত সম্পাদকঃ ইঞ্জিঃ সোহরাব হোসেন শাহেদ

সহঃ ভারপ্রাপ্ত সম্পাদকঃ রিফাত আহম্মেদ

নির্বাহী সম্পাদকঃ মোল্লা মোহাম্মদ হাসান

বার্তা সম্পাদকঃ মোঃ লস্কর আলী

ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ সগির আহম্মেদ

অফিসঃ৪৮/বি, পশ্চিম যাত্রাবাড়ী,ঢাকা-১২০৪।

ওয়েব সাইট-www.bortomanjonojibon.com

নিউজ মেইলঃ newsbortomanjonojibon@gmail.com

যোগাযোগ- ০২-৭৫৪২৩১২

এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Bangla Webs