রবিবার, ১৬ Jun ২০২৪, ১২:০৪ অপরাহ্ন

শিরোনামঃ

বিজ্ঞাপন

চাঁপাইনবাবগঞ্জ সদরে পদ্মার ভাঙনে বাড়িঘরসহ জমি নদীগর্ভে বিলীন

চাঁপাইনবাবগঞ্জ সদরে পদ্মার ভাঙনে বাড়িঘরসহ জমি নদীগর্ভে বিলীন

 

 

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধিঃ মোঃ হামিদ

 

 

চাঁপাইনবাবগঞ্জ সদরের চরবাগডাঙ্গার বাখরআলীতে আবারও তীব্র নদী ভাঙন শুরু হয়েছে। গত তিনদিনে প্রায় ৩০ বিঘা জমি সহ ৮টি বসতবাড়ি নদীগর্ভে তলিয়ে গেছে। এতে হুমকির মুখে পড়েছে ৫৬৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত পদ্মার বাম তীর সংরক্ষণ প্রকল্প। ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা নেওয়া না হলে আরও জমিসহ অনেক বসতবাড়ি নদীতে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। জানা গেছে, ভারত ফারাক্কা ব্যারেজের প্রায় সবকটি গেট খুলে দেওয়ায় চলতি মৌসুমে পদ্মা নদীর পানি বাড়ার সাথে সাথে চরবাগডাঙ্গা ইউনিয়নের গোয়ালডুবি ও বাখরআলী এলাকায় গত তিনদিন ধরে আবার নদীর তীব্র ভাঙন শুরু হয়েছে।

চরবাগডাঙ্গা বাখরআলী গ্রামের আজমল হোসেন জানিয়েছেন, নদীর গতিপথ বোঝা যাচ্ছে না। হঠাৎ করে বাখরআলী এলাকার ইসমাইলের বাড়ি থেকে কালামের বাড়ি পর্যন্ত ভাঙন দেখা দিয়েছে এবং গত তিনদিনে গোয়ালডুবি ও বাখর আলী গ্রামের ৮টি বসতবাড়ি ও প্রায় ৩০ বিঘা ফসলী জমি বিলীন হয়ে গেছে। এছাড়া ভাঙনে নদীর তীরে রাখা প্রায় ২৬ হাজার ব্লক নদীগর্ভে তলিয়ে গেছে। ফলে ভাঙন এলাকার মানুষ এখন নির্ঘুম সময় পার করছেন।

চরবাগডাঙ্গা ইউনিয়ন পরিষদের সচিব মাযহারুল ইসলাম জানিয়েছেন, পদ্মায় পানি বৃদ্ধির সাথে সাথে গত ৩ দিন ধরে গোয়ালডুবি ও বাখরআলী এলাকায় নতুনভাবে ভাঙন দেখা দেওয়ায় এলাকার মানুষের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

মেহেদী হাসান (নির্বাহী প্রকৌশলী) স্থানীয় পানি উন্নয়ন বোর্ড জানিয়েছেন, নদীর পানি বেড়ে যাওয়ায় নদীতে ভাঙন দেখা দেওয়ায় ইতিমধ্যে ২০০ মিটার এলাকায় বালু ভর্তি জিও ব্যাগ ফেলে ভাঙন রোধ করা হয়েছে। এছাড়া উজান রক্ষার জন্য ফেলা শুরু হয়েছে জিও ব্যাগ। তবে পদ্মার বাম তীর সংরক্ষণ প্রকল্প অংশের কাজ পানি কমার পরপরই আবার দ্রুত শুরু করা হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




সম্পাদক ও প্রকাশক

No description available.

সম্পাদক ও প্রকাশকঃ মোঃ ওমর ফারুক চৌধুরী

ভারপ্রাপ্ত সম্পাদকঃ ইঞ্জিঃ সোহরাব হোসেন শাহেদ

সহঃ ভারপ্রাপ্ত সম্পাদকঃ রিফাত আহম্মেদ

নির্বাহী সম্পাদকঃ মোল্লা মোহাম্মদ হাসান

বার্তা সম্পাদকঃ মোঃ লস্কর আলী

ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ সগির আহম্মেদ

অফিসঃ৪৮/বি, পশ্চিম যাত্রাবাড়ী,ঢাকা-১২০৪।

ওয়েব সাইট-www.bortomanjonojibon.com

নিউজ মেইলঃ newsbortomanjonojibon@gmail.com

যোগাযোগ- ০২-৭৫৪২৩১২

এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Bangla Webs