শনিবার, ১৫ Jun ২০২৪, ০৭:০৮ অপরাহ্ন

শিরোনামঃ

বিজ্ঞাপন

পুরুষের চরিতার্থ হরন ঘটনা দিন দিন বেড়েই চলছে

পুরুষের চরিতার্থ হরন ঘটনা দিন দিন বেড়েই চলছে

 

 

 

 মোহাম্মদ জাকির লস্কর সাধারণ সম্পাদক শ্রীনগর উপজেলা প্রেসক্লাব সাংবাদিক ও কলামিস্ট

 

 

“রাসুলুল্লাহ (স) বলেছেন, যে ব্যক্তি আমার জন্য তার দু’চোয়ালের মধ্যবর্তী বস্তুর অর্থাৎ, জিহ্বা এবং তার দু’ঊরুর মধ্যবর্তী অঙ্গ তথা লজ্জাস্থানের যিম্মাদার হবে, আমি তার জন্য জান্নাতের যিম্মাদার হবো। সূত্র : ইমাম বুখারী হাদিস নং ৪৫৯৯/১৭৯ পুরুষশাসিত এ সমাজে সবসময়ই আলোচনায় আসে নারী ধর্ষণের খবর। তবে জগৎ সংসারে কি শুধুই নারী পুরুষ দ্বারা ধর্ষিতা হচ্ছেন ? পুরুষের কি নারীর দ্বারা চরিতার্থ হনন হচ্ছে না? 

বিভিন্ন মামলার পর্যালোচনা আর বর্তমান প্রেক্ষাপট বলছে, সমাজের অনেক পুরুষ প্রতিনিয়ত নারী দ্বারা চরিতার্থ হচ্ছেন। “নিশ্চিতভাবে সফলকাম হয়েছে মু’মিনরা, যারাঃ নিজেদের নামাযে বিনয়াবনত হয়, বাজে কাজ থেকে দূরে থাকে, যাকাতের পথে সক্রিয় থাকে, নিজেদের লজ্জা-স্থানের হেফাজত করে, (২৩: আল-মু’মিনূন : আয়াত: ১,২,৩,৪,৫,) চক্ষুলজ্জা আর সমাজের কথা চিন্তা করে দিনের পর দিন নারীদ্বারা এসব নির্যাতন-নিপীড়ন আর হুমকি-ধমকি নীরবে সহ্য করে যাচ্ছেন পুরুষ।

পুরুষ চরিতার্থ নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠন বলছে, সমাজে অনেক পুরুষই বিদেশে পারি জমানো হলে স্ত্রী নীরবে যন্ত্রণায় কাঁদেন। লোকচক্ষুর আড়ালে গিয়ে বিভিন্ন পুরুষ সাথে তারা সম্পক্ষ গড়েতুলেন। সে সুযোগে পুরুষের চরিতার্থ হরন করেন তারা। কিন্তু দেখার কেউ নেই। বলারও উপায় নেই।

বিভিন্নমহল থেকে পুরুষের চরিতার্থ হরন বন্ধে আইন প্রণয়নেরও জোর দাবি জানানো হচ্ছে। “হে ঈমানদারগণ! তোমরা যখন পরস্পরে গোপন আলাপ-আলোচনায় লিপ্ত হও তখন পাপ, জুলুম ও রসূলের অবাধ্যতার কথা বলাবলি করো না, বরং সততা ও আল্লাহভীতির কথাবার্তা বল এবং যে আল্লাহর কাছে হাশরের দিন তোমাদের উপস্থিত হতে হবে, তাঁকে ভয় কর। (৫৮: আল-মুজাদিলাহ : আয়াত: ৯,) শ্রীনগর উপজেলা প্রেসক্লাবের সভাপতি মাহমুদুল হাসান মোয়াজ্জেম বলেন, সমাজ দ্রুত বদলে যাচ্ছে। বদলে যাওয়া সমাজেরই নতুন রূপ হচ্ছে পুরুষ চরিতার্থ হরন।

চরিতার্থ পুরুষের কেউ শারীরিক, কেউ মানসিক, কেউ দৈহিক-আর্থিক, কেউ সামাজিকভাবে নির্যাতিত হচ্ছেন। ঘরে-বাইরে এ ধররের চরিতার্থ প্রায়ই ঘটছে। তুলনামূলক কম হলেও চরিতার্থ পুরুষের সংখ্যা এদেশে নেহায়েত কম নয়। মানবাধিকার নিয়ে কাজ করা দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার কাছে নারী ধর্ষণ পরিসংখ্যান থাকলেও নেই পুরুষ চরিতার্থ সঠিক তথ্য। ফলে নারী ধর্ষণ খবর ফলাও করে প্রকাশ করা হলেও অন্ধকারেই থেকে যাচ্ছে পুরুষ চরিতার্থ ঘটনাগুলো।

তবে সাম্প্রতিককালে পুরুষ চরিতার্থ কেন্দ্র করে বেশকিছু সংগঠন গড়ে উঠছে। ” রাসূলুল্লাহ (স) বলেছেন, তোমরা কি জান, কোন জিনিস মানুষকে সবচেয়ে বেশি বেহেশতে প্রবেশ করাবে? আল্লাহ ভীতি ও সচ্চরিত্র। তোমরা কি জান, কোন জিনিস মানুষকে সর্বাধিক দোযখে প্রবেশ করাবে? দু’টি গহ্বর। মুখ এবং লজ্জাস্থান।

সূত্র : ইমাম তিরমিযী ও ইবনে মাযাহ হাদিস নং ৪৬১৯/১৯৯

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




সম্পাদক ও প্রকাশক

No description available.

সম্পাদক ও প্রকাশকঃ মোঃ ওমর ফারুক চৌধুরী

ভারপ্রাপ্ত সম্পাদকঃ ইঞ্জিঃ সোহরাব হোসেন শাহেদ

সহঃ ভারপ্রাপ্ত সম্পাদকঃ রিফাত আহম্মেদ

নির্বাহী সম্পাদকঃ মোল্লা মোহাম্মদ হাসান

বার্তা সম্পাদকঃ মোঃ লস্কর আলী

ব্যবস্থাপনা সম্পাদকঃ মোঃ সগির আহম্মেদ

অফিসঃ৪৮/বি, পশ্চিম যাত্রাবাড়ী,ঢাকা-১২০৪।

ওয়েব সাইট-www.bortomanjonojibon.com

নিউজ মেইলঃ newsbortomanjonojibon@gmail.com

যোগাযোগ- ০২-৭৫৪২৩১২

এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Bangla Webs